শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
পরোটা ভেজে রাখলেই শক্ত হয়ে যায়? তুলতুলে নরম পরোটা বানানোর সহজ উপায় কী

পরোটা ভেজে রাখলেই শক্ত হয়ে যায়? তুলতুলে নরম পরোটা বানানোর সহজ উপায় কী

পরোটা ভেজে রাখলেই শক্ত হয়ে যায়? তুলতুলে নরম পরোটা বানানোর সহজ উপায় কী
পরোটা ভেজে রাখলেই শক্ত হয়ে যায়? তুলতুলে নরম পরোটা বানানোর সহজ উপায় কী

ফারহানা জেরিন: অনেক সময়েই এক বারে বেশ কয়েকটি পরোটা ভেজে রেখে দেওয়া হয়। কয়েক ঘণ্টা পর খাওয়া হবে। কিন্তু তত ক্ষণে শক্ত হয়ে যায়। নরম রাখবেন কী ভাবে?

বহু সময়ে আলোচনা হয় যে বাঙালিরা ভাল পরোটা বানাতে পারে না। পঞ্জাবিদের মতো তুলতুলে পরোটা নাকি কোনও দিনও বাঙালি বাড়িতে পাওয়া যায় না। বাঙালিরা নিজেদেরই নিন্দা করে থাকেন এ নিয়ে। পুর দেওয়া পরোটা হলে তো কথাই নেই। কখনওই নাকি ভাল হয় না সে পরোটা।

কিন্তু সে সব চিন্তা ছেড়ে, নিজেদের রন্ধনশৈলীর দিকে নজর দিলেই হয়। সাধারণ কিছু টোটকা জানা থাকলেই বাঙালি বাড়ির পরোটাও হবে উত্তর ভারতের হেঁশেলের মতো নরম তুলতুলে।

নরম পরোটা বানানোর জন্য কী করতে হবে?

আটা মাখার সময় থেকেই হতে হবে সচেতন। ময়দা নয়, আটা দিয়েই পরোটা বানান। মাখার সময়ে তাতে দিন এক চামচ ঘি আর এক চিমটি নুন। জল পরিমাণ মতো দিয়ে এমন ভাবে মাখুন যাতে অতিরিক্ত নরম না হয়। আটা মাখা হবে মাঝারি ধরনের। বেশি শক্ত বা বেশি নরম নয়।

এ বার অন্তত ১৫ মিনিট ঢাকা দিয়ে রেখে দিন আটা মাখা।

পরোটা হবে রুটির থেকে অল্প মোটা। রুটির মতো পাতলা করে বেলে ফেললেই মুশকিল। লেচি বানানোর সময়ে খেয়াল রাখুন।

বেলার সময়ে আর একটি কাজ করতে হবে। পরোটার প্রতি ভাঁজে সামান্য ঘি দিয়ে বেলুন।

ভাজার সময়ে তাওয়া খুব গরম করে নিন প্রথমে। তার পর আঁচ কমিয়ে একটির পর একটি পরোটা ভাজুন।

কোথাও কালচে দাগ পড়ছে মনে হলেই সেখানে এক ফোঁটা ঘি বা তেল দিয়ে দিন।

একটু চাপ দিয়ে দিয়ে পরোটা তাওয়ায় বার বার ঘুরিয়ে নিন। তা হলে সব অংশই এক ভাবে নরম থাকবে।

মতিহার বার্তা/এমআরটি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply